সৌমিত্র শেখর এর বাংলা ভাষা
ও সাহিত্য জিজ্ঞাসা থেকে গুরুত্বপূর্ণ কিছু এক কথায় প্রকাশ পিডিএফ ডাউনলোড
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
১
|
অকালে
পক্ক হয়েছে যা
|
অকালপক্ব।
|
২
|
অনুতে
(পশ্চাতে) জন্মেছে যে
|
অনুজ
|
৩
|
অভিজ্ঞতার
অভাব আছে যার
|
অনভিজ্ঞ।
|
৪
|
অহংকার
নেই যার
|
নিরহংকার।
|
৫
|
আচারে
নিষ্ঠা আছে যার
|
আচারনিষ্ঠ।
|
৬
|
আদি
থেকে অন্ত পর্যন্ত
|
আদ্যন্ত,
আদ্যোপান্ত ।
|
৭
|
আপনাকে
কেন্দ্র করে চিন্তা
|
আত্মকেন্দ্রিক
|
৮
|
ইতিহাস
বিষয়ে অভিজ্ঞ যিনি
|
ইতিহাসবেত্তা।
|
৯
|
ইতিহাস
রচনা করেন যিনি
|
ঐতিহাসিক।
|
১০
|
ইন্দ্রিয়কে
জয় করেন যিনি
|
জিতেন্দ্রিয়।
|
১১
|
ঈষৎ
আমিষ (আঁষ) গন্ধ যার
|
আঁষটে।
|
১২
|
উপকারীর
অপকার করে যে
|
কৃতঘ্ন।
|
১৩
|
উপকারীর
উপকার স্বীকার করে না যে
|
অকৃতজ্ঞ
|
১৪
|
উপকারীর
উপকার স্বীকার করে যে
|
কৃতজ্ঞ।
|
১৫
|
এক
থেকে শুরু করে ক্রমাগত
|
একাদিক্রমে।
|
১৬
|
কর্ম
সম্পাদনে পরিশ্রমী
|
কর্মঠ।
|
১৭
|
কোনো
ভাবেই যা নিবারণ করা যায় না
|
অনিবার্য।
|
১৮
|
চক্ষুর
সম্মুখে সংঘটিত
|
চাক্ষুষ
|
১৯
|
জীবিত
থেকেও যে মৃত
|
জীবন্মৃত
|
২০
|
তল
স্পর্শ করা যায় না যার
|
অতলস্পর্শী।
|
২১
|
পা
থেকে মাথা পর্যন্ত
|
আপাদমস্তক।
|
২২
|
ফল
পাকলে যে গাছ মরে যায়
|
ওষধি।
|
২৩
|
যা
অতি দীর্ঘ নয়
|
নাতিদীর্ঘ।
|
২৪
|
যা
কষ্টে জয় করা যায়
|
দুর্জয়।
|
২৫
|
যা
কষ্টে লাভ করা যায়
|
দুর্লভ।
|
২৬
|
যা
কোথাও উঁচু কোথাও নিচু
|
বন্ধুর।
|
২৭
|
যা
ক্রমশ বর্ধিত হচ্ছে
|
বর্ধিষ্ণু।
|
২৮
|
যা
খুব শীতল বা উষ্ণ নয়
|
নাতিশীতোষ্ণ।
|
২৯
|
যা
দীপ্তি পাচ্ছে
|
দেদীপ্যমান।
|
৩০
|
যা
পূর্বে ছিল এখন নেই
|
ভূতপূর্ব।
|
৩১
|
যা
পূর্বে দেখা যায় নি
|
অদৃষ্টপূর্ব
|
৩২
|
যা
পূর্বে শোনা যায় নি
|
অশ্রুতপূর্ব
|
৩৩
|
যা
বলা হয় নি
|
অনুক্ত
|
৩৪
|
যা
বলার যোগ্য নয়
|
অকথ্য
|
৩৫
|
যার
অন্য উপায় নেই
|
অনন্যোপায়।
|
৩৬
|
যার
উপস্থিত বুদ্ধি আছে
|
প্রত্যুৎপন্নমতি
|
৩৭
|
যার
বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না
|
অজ্ঞাতকুলশীল
|
৩৮
|
যার
সর্বস্ব হারিয়ে গেছে
|
সর্বহারা,
হৃতসর্বস্ব।
|
৩৯
|
যিনি
বক্তৃতা দানে পটু
|
বাগ্মী।।
|
৪০
|
যে
ক্রমাগত রোদন করছে
|
রোরুদ্যমান।
|
৪১
|
যে
নারী বীর সন্তান প্রসব করে
|
বীরপ্রসূ
|
৪২
|
যে
নারীর সন্তান বাঁচে না
|
মৃতবৎসা।
|
৪৩
|
যে
বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ
|
শ্বাপদসংকুল
|
৪৪
|
যে
বিষয়ে কোনো বিতর্ক (বা বিসংবাদ) নেই
|
অবিসংবাদিত।
|
৪৫
|
যে
রব শুনে এসেছে
|
রবাহুত
|
৪৬
|
যে
রোগ নির্ণয় করতে হাতড়িয়ে ক্লান্ত
|
হাতুড়ে
|
৪৭
|
লাভ
করার ইচ্ছা
|
লিপ্সা।
|
৪৮
|
সকলের
জন্য প্রযোজ্য
|
সর্বজনীন।
|
৪৯
|
হনন
করার ইচ্ছা
|
জিঘাংসা
|
শুধু ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ থেকে প্রাপ্ত এক
কথায় প্রকাশ: ৫১টি
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
১
|
অক্ষির
সমক্ষে বর্তমান
|
প্রত্যক্ষ।
|
২
|
অনেকের
মধ্যে একজন
|
অন্যতম।
|
৩
|
আকাশে
বেড়ায় যে
|
আকাশচারী,
খেচর।
|
৪
|
আপনাকে
যে পণ্ডিত মনে করে
|
পণ্ডিতম্মন্য।
|
৫
|
আল্লাহর
অস্তিত্বে বিশ্বাস আছে যার
|
আস্তিক।
|
৬
|
আল্লাহর
অস্তিত্বে বিশ্বাস নেই যার
|
নাস্তিক।
|
৭
|
একই
মাতার উদরে জাত যে
|
সহােদর।
|
৮
|
দিনে
যে একবার আহার করে
|
একাহারী।
|
৯
|
নদী
মেখলা যে দেশের
|
নদীমেখলা।
|
১০
|
নষ্ট
হওয়াই স্বভাব যার
|
নশ্বর।
|
১১
|
নৌকা
দ্বারা জীবিকা নির্বাহ করে যে
|
নাবিক।
|
১২
|
বিদেশে
থাকে যে
|
প্রবাসী।।
|
১৩
|
বিশ্বজনের
হিতকর
|
বিশ্বজনীন।
|
১৪
|
মৃতের
মতো অবস্থা যার
|
মুমূর্ষ।
|
১৫
|
যা
অধ্যয়ন করা হয়েছে
|
অধীত।
|
১৬
|
যা
আঘাত পায়নি
|
অনাহত।
|
১৭
|
যা
উদিত হচ্ছে
|
উদীয়মান।
|
১৮
|
যা
কখনো নষ্ট হয় না
|
অবিনশ্বর।
|
১৯
|
যা
চিন্তা করা যায় না
|
অচিন্তনীয়,
অচিন্ত্য।
|
২০
|
যা
জলে ও স্থলে চরে
|
উভচর।
|
২১
|
যা
জলে চরে
|
জলচর।
|
২২
|
যা
থলে চরে
|
থলচর।
|
২৩
|
যা
দমন করা কষ্টকর
|
দুর্দমনীয়।
|
২৪
|
যা
দমন করা যায় না
|
অদম্য।
|
২৫
|
যা
নিবারণ করা কষ্টকর
|
দুর্নিবার।
|
২৬
|
যা
বার বার দুলছে
|
দোদুল্যমান।
|
২৭
|
যা
বিনা যত্নে লাভ করা গিয়েছে
|
অযত্বলন্ধ।
|
২৮
|
যা
মর্ম স্পর্শ করে
|
মর্মস্পর্শী।
|
২৯
|
যা
সম্পন্ন করতে বহু ব্যয় হয়
|
ব্যয়বহুল।
|
৩০
|
যা
সাধারণের মধ্যে দেখা যায় না এমন
|
অনন্যসাধারণ।
|
৩১
|
যার
আকার কুৎসিত
|
কদাকার।
|
৩২
|
যার
কোনো উপায় নেই
|
নিরুপায়।
|
৩৩
|
যার
কোনো কিছু থেকেই ভয় নেই
|
অকুতোভয়।
|
৩৪
|
যার
প্রকৃত বর্ণ ধরা যায় না
|
বর্ণচোরা।
|
৩৫
|
যার
বিশেষ খ্যাতি আছে
|
বিখ্যাত।
|
৩৬
|
যে
গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে
|
পরগাছা।
|
৩৭
|
যে
গাছ কোনো কাজে লাগে না
|
আগাছা।
|
৩৮
|
যে
গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না
|
বনস্পতি।
|
৩৯
|
যে
নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে
|
কাককন্ধ্যা।
|
৪০
|
যে
নারী নিজে বর বরণ করে নেয়
|
স্বয়ংবরা।
|
৪১
|
যে
নারীর কোনো সন্তান হয় না
|
বন্ধ্যা।
|
৪২
|
যে
পুরুষ বিয়ে করেছে
|
কৃতদার।
|
৪৩
|
যে
পুরুষের চেহারা দেখতে সুন্দর
|
সুদর্শন।
|
৪৪
|
যে
বাতু থেকে উৎখাত হয়েছে
|
উদ্বাস্তু।
|
৪৫
|
যে
ভবিষ্যৎ না ভেবেই কাজ করে
|
অবিমৃষ্যকারী।
|
৪৬
|
যে
ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না
|
অপরিণামদর্শী।
|
৪৭
|
যে
মেয়ের বিয়ে হয়নি
|
অনুঢ়া।
|
৪৮
|
যে
শুনেই মনে রাখতে পারে
|
শ্রুতিধর।
|
৪৯
|
যে
সকল অত্যাচারই সয়ে যায়
|
সর্বংসহা।
|
৫০
|
শুভ
ক্ষণে জন্ম যার
|
ক্ষণজন্মা।
|
৫১
|
সম্মুখে
অগ্রসর হয়ে অভ্যর্থনা
|
প্রত্যুদৃগমন।
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা এক কথায়
প্রকাশ: ১-৫০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
১
|
(যে
পুরুষ) পত্নী সহ বর্তমান
|
সপত্নীক
|
২
|
(যে
পুরুষ) স্ত্রীর বশীভূত
|
স্ত্রৈণ
|
৩
|
অকর্মণ্য
গবাদি পশু রাখার স্থান
|
পিজরাপোল
|
৪
|
অকালে
উৎপন্ন কুমড়া
|
অকালকুষ্মাণ্ড
|
৫
|
অক্ষি
পত্রের (চোখের পাতা) লােম
|
অক্ষিপক্ষ্ম
|
৬
|
অক্ষিতে
কাম যার (যে নারীর)
|
কামাক্ষী
|
৭
|
অক্ষির
অগোচরে
|
পরোক্ষ
|
৮
|
অক্ষির
অভিমুখে
|
প্রত্যক্ষ
|
৯
|
অক্ষির
সমীপে
|
সমক্ষ
|
১০
|
অগ্রহায়ণ
মাসে সন্ধ্যাকালীন ব্রত (কুমারীদের)
|
সেঁজুতি
|
১১
|
অজ
(ছাগল)কে গ্রাস করে যা
|
অজগর
|
১২
|
অতিশয়
ঘটা বা জাকজমক
|
বড়ম্বর
|
১৩
|
অধর-প্রান্তের
হাসি
|
বক্রোষ্ঠিকামর
|
১৪
|
অনশনে
মৃত্যু
|
প্রায়
|
১৫
|
অনুকরণ
করার ইচ্ছা
|
অনুচিকীর্ষা
|
১৬
|
অনুসন্ধান
করার ইচ্ছা
|
অনুসন্ধিৎসা
|
১৭
|
অন্তরে
জল আছে এমন যে (নদী)
|
অন্তঃসলিলা
|
১৮
|
অন্তরে
যা ঈক্ষণ (দেখার) যোগ্য
|
অন্তরিক্ষ
|
১৯
|
অন্ন-ব্যঞ্জন
ছাড়া অন্য আহার্য
|
জলপান
|
২০
|
অন্য
গতি নাই যার
|
অগত্যা
|
২১
|
অন্যের
অপেক্ষা করতে হয় না যাকে
|
অনপেক্ষ
|
২২
|
অন্যের
মনােরঞ্জনের জন্য অসত্য ভাষণ
|
উপচার
|
২৩
|
অপকার
করার ইচ্ছা
|
অপচিকীর্ষা
|
২৪
|
অবজ্ঞায়
নাক উঁচু করেন যিনি
|
উন্নাসিক।
|
২৫
|
অভ্র
(মেঘ) লেহন / স্পর্শ করে যা
|
অভ্রংলিহ
|
২৬
|
অরিকে
দমন করে যে
|
অরিন্দম।
|
২৭
|
অলঙ্কারের
ধ্বনি
|
শিঞ্জন।
|
২৮
|
অশ্বের
ডাক
|
হ্রেষা।
|
২৯
|
আকাশ
ও পৃথিবী বা স্বর্গ ও মর্ত্য
|
ক্রন্দসী
|
৩০
|
আকাশ
ও পৃথিবীর অন্তরাল
|
রোদসী
|
৩১
|
আকাশে
(খ-তে) ওড়ে যে বাজি
|
খ-ধূপ
|
৩২
|
আকাশে
(খ-তে) চরে যে
|
খেচর
/ খচর
|
৩৩
|
আনন্দজনক
ধ্বনি
|
নন্দিঘোষ
|
৩৪
|
আভিজাত্যপূর্ণ
মনে হলেও আসলে অর্থহীন ও বিভ্রান্তিকর
|
হিংটিংছট
|
৩৫
|
আয়ুর
পক্ষে হিতকর
|
আয়ুষ্য
|
৩৬
|
আশীর্বাদ
ও অভয়দানসূচক হাতের মুদ্রা
|
বরাভয়।
|
৩৭
|
আশ্বিনমাসের
পূর্ণিমা তিথি
|
কোজাগর
|
৩৮
|
ইতস্তত
গমনশীল বা সঞ্চরণশীল
|
বিসর্পী।
|
৩৯
|
ইন্দ্রকে
জয় করেন যিনি
|
ইন্দ্রজিৎ।
|
৪০
|
ইন্দ্রজাল
(জাদু) বিদ্যায় পারদর্শী
|
ঐন্দ্রজালিক
|
৪১
|
ইন্দ্রের
অশ্ব
|
উচ্চৈঃশ্রবা।
|
৪২
|
ঈষৎ
উষ্ণ
|
কবোষ্ণ
|
৪৩
|
উচচানে
অবস্থিত ক্ষদ্র কটির
|
টঙ্গি
|
৪৪
|
উদক
(জল) পানের ইচ্ছা
|
উদন্যা
|
৪৫
|
উপদেশ
ছাড়া লব্ধ প্রথম জ্ঞান
|
উপজ্ঞা
|
৪৬
|
উরস
(বক্ষ) দিয়ে হাঁটে যে
|
উরগ
(সর্প)
|
৪৭
|
ঋণ
শোধের জন্য যে ঋণ করা হয়
|
ঋণার্ণ
|
৪৮
|
ঋতুতে
ঋতুতে যজ্ঞ করেন যিনি
|
ঋত্বিক
|
৪৯
|
এক
বস্তুতে অন্য বস্তুর কল্পনা
|
অধ্যাস।
|
৫০
|
একশত
পঞ্চাশ বছর
|
সার্ধশতবর্ষ
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা এক কথায়
প্রকাশ: ৫১-১০০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
৫১
|
ঐতিহাসিককালেরও
আগের
|
প্রাগৈতিহাসিক
|
৫২
|
কথার
মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র প্রসঙ্গ বা প্রবচনাদি প্রয়ােগ
|
বুনি
|
৫৩
|
করার
ইচ্ছা
|
চিকীর্ষা।
|
৫৪
|
কাচের
তৈরি বাড়ি
|
শিশমহল।
|
৫৫
|
কাজে
যার অভিজ্ঞতা আছে
|
করিতকর্মা
|
৫৬
|
কি
করতে হবে তা বুঝতে না পারা
|
কিংকর্তব্যবিমূঢ়
|
৫৭
|
কুকুরের
ডাক
|
বুক্কন
|
৫৮
|
কুমারীর
পুত্র
|
কানীনময়
|
৫৯
|
কোকিলের
ডাক
|
কুহু
|
৬০
|
কোনো
কিছু থেকেই যার ভয় নেই
|
অকুতোভয়
|
৬১
|
ক্ষমা
করার ইচ্ছা
|
চিক্ষমিষা
|
৬২
|
ক্ষমার
যোগ্য
|
ক্ষমার্হ।
|
৬৩
|
ক্ষুদ্র
অঙ্গ
|
উপাঙ্গ
|
৬৪
|
ক্ষুদ্র
কূপ
|
পাতকুয়া।
|
৬৫
|
ক্ষুদ্র
গাছ
|
গাছড়া।
|
৬৬
|
ক্ষুদ্র
গ্রাম
|
পল্লিগ্রাম
|
৬৭
|
ক্ষুদ্র
চিহ্ন
|
বিন্দু।
|
৬৮
|
ক্ষুদ্র
জাতীয় বক
|
বলাক।
|
৬৯
|
ক্ষুদ্র
ঢাক বা ঢাক জাতীয় বাদ্যযন্ত্র
|
নাকাড়া
|
৭০
|
ক্ষুদ্র
তিীয় বকের শ্রেণি
|
বলাকা
|
৭১
|
ক্ষুদ্র
নদী
|
সারণি
|
৭২
|
ক্ষুদ্র
নাটক
|
নাটিকা।
|
৭৩
|
ক্ষুদ্র
নালা
|
নালি।
|
৭৪
|
ক্ষুদ্র
প্রলয়
|
খণ্ডপ্রলয়
|
৭৫
|
ক্ষুদ্র
প্রস্তরখণ্ড
|
নুড়ি
|
৭৬
|
ক্ষুদ্র
ফেঁড়া
|
ফুসকুড়ি
|
৭৭
|
ক্ষুদ্র
বা নিচু কাঠের আসন
|
পিড়ি
|
৭৮
|
ক্ষুদ্র
বাগান
|
বাগিচা
|
৭৯
|
ক্ষুদ্র
বিন্দু
|
ফুটকি
|
৮০
|
ক্ষুদ্র
মৃৎপাত্র
|
ভঁড়
|
৮১
|
ক্ষুদ্র
রথ
|
রথার্ভক
|
৮২
|
ক্ষুদ্র
রাজা
|
রাজড়া
|
৮৩
|
ক্ষুদ্র
লতা
|
লতিকারুকার
|
৮৪
|
ক্ষুদ্র
লেবু
|
পাতিলেবু
|
৮৫
|
ক্ষুদ্র
শিয়াল
|
খেকশিয়াল
|
৮৬
|
ক্ষুদ্র
হাঁস
|
পাতিহাঁস
|
৮৭
|
ক্ষুদ্রকায়
ঘোড়া
|
টাটু
|
৮৮
|
গদ্যপদ্যময়
কাব্য
|
চম্পু
|
৮৯
|
গমন
করার ইচ্ছা
|
জিগমিষা
|
৯০
|
গম্ভীর
ধ্বনি
|
মন্দ্র।
|
৯১
|
গরুর
খুরে চিহ্নিত স্থান
|
গোষ্পদ
|
৯২
|
গুরু
বাসগৃহ
|
গুরুকুল।
|
৯৩
|
ঘরের
অভাব
|
হা-ঘর
|
৯৪
|
চতুরঙ্গ
অষ্টপ্রহর (সারা দিন) ব্যবহার্য যা
|
আটপৌরে
|
৯৫
|
চার
অভ্রান্ত জ্ঞান
|
প্রমা।
|
৯৬
|
চৈত্র
মাসে উৎপন্ন ফসল
|
চৈতালি
|
৯৭
|
চোখের
কোণ
|
অপাঙ্গ
|
৯৮
|
জয়
করার ইচ্ছা
|
জিগীষা
|
৯৯
|
জয়ের
জন্য যে উৎসব
|
জয়ন্তী
|
১০০
|
জলপানের
জন্য দেয় অর্থ
|
জলপানি
(বৃত্তি)
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা এক কথায়
প্রকাশ: ১০১-১৫০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
১০১
|
জলে
ও স্থলে চরে যে
|
উভচর।
|
১০২
|
জানবার
ইচ্ছা
|
জিজ্ঞাসা
|
১০৩
|
জ্বল
জ্বল করছে যা
|
জাজ্বল্যমান।
|
১০৪
|
জ্বলছে
যে অর্চি (শিখা)
|
জ্বলদর্চি
|
১০৫
|
ঠেঙিয়ে
ডাকাতি করে যারা
|
ঠ্যাঙারে।
|
১০৬
|
তুরিত
গমন করতে পারে যে
|
তুরগ
(ঘোড়া)
|
১০৭
|
তৃণাচ্ছাদিত
ভূমি
|
শাল।
|
১০৮
|
ত্রাণ
লাভ করার ইচ্ছা
|
তিতীর্ষা
|
১০৯
|
দমন
করা কষ্টকর যাকে
|
দুর্দমনীয়
|
১১০
|
দমন
করা যায় না যাকে
|
অদম্য
|
১১১
|
দান
করার ইচ্ছা
|
দিৎসা
|
১১২
|
দিনের
অপর ভাগ
|
অপরাহু
|
১১৩
|
দিনের
পূর্ব ভাগ
|
পূর্বাহ
|
১১৪
|
দিনের
মধ্য ভাগ
|
মধ্যাহ্ন
|
১১৫
|
দিনের
সায় (অবসান) ভাগ
|
সায়াহ্ন
|
১১৬
|
দুয়ের
মধ্যে একটি
|
অন্যতর
|
১১৭
|
দেখবার
ইচ্ছা
|
দিদৃক্ষা
|
১১৮
|
দেখে
চোখের আশা মেটে না যাকে
|
অতৃপ্তদৃশ্য
|
১১৯
|
দ্বারে
থাকে যে
|
দৌবারিক।
|
১২০
|
ধনুকের
ধ্বনি
|
টঙ্কার
|
১২১
|
ধন্যবাদের
যোগ্য
|
ধন্যবাদাহ
|
১২২
|
ধর্মপুরুষ
বা সন্ন্যাসীর পর্যটন
|
পরিব্রাজন
|
১২৩
|
ধর্মীয়
কাজ করার জন্য তীর্থভ্রমণ
|
প্রব্রজ্যা
|
১২৪
|
ধুর
(তীক্ষ্ণ বুদ্ধি) ধারণ করে যে
|
ধুরন্ধর
|
১২৫
|
নষ্ট
হওয়া স্বভাব যার
|
নশ্বর।
|
১২৬
|
নারীর
কটিভূষণ
|
রশনা।
|
১২৭
|
নারীর
কোমরবেষ্টনিভূষণ
|
মেখলা
|
১২৮
|
নারীর
লীলাময়ী নৃত্য
|
লাস্য
|
১২৯
|
নিতান্ত
দগ্ধ হয় যে সময়ে (গ্রীষ্মকাল)
|
নিদাঘ
|
১৩০
|
নিন্দা
করার ইচ্ছা
|
জুগুপ্সা
|
১৩১
|
নির্মাণ
করার ইচ্ছা
|
নির্মিসা
|
১৩২
|
নীল
বর্ণ পদ্ম
|
ইন্দির।
|
১৩৩
|
নূপুরের
ধ্বনি
|
নিকৃণ
|
১৩৪
|
ন্যায়
শাস্ত্র জানেন যিনি
|
নৈয়ায়িক
|
১৩৫
|
পঁচিশ
বছর পূর্ণ হওয়ার উৎসব
|
রজত
জয়ন্তী
|
১৩৬
|
পঙক্তিতে
বসার অনুপযুক্ত
|
অপাঙতেয়
|
১৩৭
|
পঞ্চাশ
বছর পূর্ণ হওয়ার উৎসব
|
সুবর্ণ
জয়ন্তী
|
১৩৮
|
পত্নী
বর্তমান থাকা সত্ত্বেও পুনর্বিবাহ
|
অধিবেদন
|
১৩৯
|
পত্নীর
সাথে বর্তমান
|
সপত্নীক
|
১৪০
|
পদ্মের
উঁটা বা নাল
|
মৃণাল।
|
১৪১
|
পদ্মের
ঝাড় বা মৃণালসমূহ
|
মৃণালিনী
|
১৪২
|
পদ্মের
ন্যায় অক্ষি বা চোখ
|
পুণ্ডরীকাক্ষ
|
১৪৩
|
পরকে
(কোকিল শাবক) পালন করে যে
|
পরভৃৎ
(কাক)
|
১৪৪
|
পরের
(কাকের) দ্বারা প্রতিপালিত যে
|
পরভৃত
(কোকিল)
|
১৪৫
|
পা
দিয়ে যে চলে না
|
পন্নগ
(সর্প)।
|
১৪৬
|
পা
ধােয়ার জল
|
পাদ্য
|
১৪৭
|
পান
করার ইচ্ছা
|
পিপাসা
|
১৪৮
|
পিতৃগৃহবাসিনী
|
চিরন্টী
|
১৪৯
|
পুণ্যকর্ম
সম্পাদনের জন্য শুভ দিন
|
পুণ্যাহ।
|
১৫০
|
পুরুষের
উদ্দাম নৃত্য
|
তাণ্ডব
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা এক কথায়
প্রকাশ: ১৫১-২০০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
১৫১
|
পুরুষের
কটিবন্ধ
|
সরাসন
|
১৫২
|
পুরুষের
কর্ণভূষণ
|
বীরবৌলি
|
১৫৩
|
পূর্ব
ও পরের অবস্থা
|
পৌর্বাপর্যয়
|
১৫৪
|
পেঁচা
বা উলুকের ডাক
|
হ্যাকার
|
১৫৫
|
পৌষ
মাসে উৎপন্ন ফসল
|
পৌষালি
|
১৫৬
|
প্রতিকার
করার ইচ্ছা
|
প্রতিচিকীর্ষা
|
১৫৭
|
প্রতিবিধান
করার ইচ্ছা
|
প্রতিবিধিৎসা
|
১৫৮
|
প্রবেশ
করার ইচ্ছা
|
বিবক্ষা
|
১৫৯
|
প্রশংসার
যােগ্য
|
প্রশংসাৰ্য
|
১৬০
|
প্রাণ
ওষ্ঠাগত হবার মতাে অবস্থা
|
লবেজান
|
১৬১
|
প্রায়
প্রভাত হয়েছে এমন
|
প্রভাতকল্পা
|
১৬২
|
প্রিয়
কাজ করার ইচ্ছা
|
প্রিয়চিকীর্ষা।
|
১৬৩
|
ফুল
হতে জাত
|
ফুলেল
|
১৬৪
|
ফেলে
দেবার যোগ্য
|
ফেনায়ক
|
১৬৫
|
বড়
ভাই থাকতে ছোট ভাইয়ের বিয়ে
|
পরিবেদন।
|
১৬৬
|
বন্দুক
বা তির ছোড়ার অনুশীলনের জন্য স্থাপিত এ লক্ষ্য
|
চাঁদমারি
|
১৬৭
|
বহু
গৃহ থেকে ভিক্ষা সংগ্রহ করা
|
মাধুকরী/মধুকরী
|
১৬৮
|
বাঘের
চর্ম
|
কৃত্তি
|
১৬৯
|
বাতাসে
(ক-তে) চরে যে
|
কপোত
|
১৭০
|
বাদ্যযন্ত্রের
ধ্বনি
|
ঝংকার
|
১৭১
|
বাস
করার ইচ্ছা
|
বিবৎসা
|
১৭২
|
বিজয়
লাভের ইচ্ছা
|
বিজিগীষা
|
১৭৩
|
বিশেষ
খ্যাতি আছে যার
|
বিখ্যাত
|
১৭৪
|
বিহায়সে
(আকাশ) বিচরণ করে যে
|
বিহগ/বিহঙ্গ
|
১৭৫
|
বীরের
গর্জন
|
হুঙ্কার
|
১৭৬
|
বেঁচে
থাকার ইচ্ছা
|
জিজীবিষা।
|
১৭৭
|
ভোজন
করার ইচ্ছা
|
বুভুক্ষা
|
১৭৮
|
ভুজের
সাহায্যে (এঁকে বেঁকে) চলে যে
|
ভুজগ/ভুজঙ্গ(স)
|
১৭৯
|
ভুলহীন
ঋষি বাক্য
|
আপ্তবাক্য
|
১৮০
|
ভ্রমরের
শব্দ
|
গুঞ্জন।
|
১৮১
|
ময়ূরের
ডাক
|
কেকা
|
১৮২
|
মশত
বর্ণ পদ
|
পৰীক
|
১৮৩
|
মাছিও
প্রবেশ করে না যেখানে
|
নির্মক্ষিক
|
১৮৪
|
মাটিতে
গড়াগড়ি দিচ্ছে এমন
|
উপবৃত্ত
|
১৮৫
|
মাণের
যোগ্য
|
ঘেয়।
|
১৮৬
|
মান্যব্যক্তি
বিদায়কালে কিছুদূর এগিয়ে দেওয়া
|
অনুব্রজন
|
১৮৭
|
মান্যব্যক্তিকে
অভ্যর্থনার জন্য কিছুদূর এগিয়ে যাওয়া
|
প্রত্যুৎগমন
|
১৮৮
|
মায়া
(ছল) জানে না যে
|
অমায়িক
|
১৮৯
|
মাসের
শেষ দিন
|
সংক্রান্তি।
|
১৯০
|
মােরগের
ডাক
|
শকুনিবাদ
|
১৯১
|
মিলনের
ইচ্ছায় নায়ক বা নায়িকার সঙ্কেত স্থানে গমন
|
অভিসার
|
১৯২
|
মুক্তি
পেতে ইচ্ছা
|
মুমুক্ষা
|
১৯৩
|
মৃত্তিকার
দ্বারা নির্মিত
|
মৃন্ময়
|
১৯৪
|
যা
অতিক্রম করা যায় না
|
অনতিক্রম্য
|
১৯৫
|
যা
অনুভব করা হচ্ছে
|
অনুভূয়মান
|
১৯৬
|
যা
অপনয়ন (দূর) করা কষ্টকর
|
দূরপনেয়
|
১৯৭
|
যা
অপনয়ন (দূর) করা যায় না
|
অনপনেয়
|
১৯৮
|
যা
অস্ত যাচ্ছে
|
অস্তায়মান
|
১৯৯
|
যা
আগুনে পোড়ে না
|
অগ্নিসহ।
|
২০০
|
যা
আঘাত পায় নি
|
অনাহত
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন
চাকরির পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ:২০১-২৫০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
২০১
|
যা
আহুত (ডাকা) হয় নি
|
অনাহুত
|
২০২
|
যা
উচ্চারণ করা কঠিন
|
দুরুচ্চার্য।
|
২০৩
|
যা
উচ্চারণ করা যায় না
|
অনুচ্চার্য।
|
২০৪
|
যা
উপলব্ধি করা যাচ্ছে
|
উপলভ্যমান
|
২০৫
|
যা
ক্রমশ ক্ষয়প্রাপ্ত হচ্ছে
|
ক্ষীয়মাণ।
|
২০৬
|
যা
ক্রমশ দূরে সরে যাচ্ছে
|
অপসৃয়মাণ
|
২০৭
|
যা
ক্রমশ বিস্তীর্ণ হচ্ছে
|
ক্রমবিস্তাৰ্যমান
|
২০৮
|
যা
ক্রয় করার যােগ্য
|
ক্রেয়
|
২০৯
|
যা
চিবিয়ে খাবার যােগ্য
|
চর্ব
|
২১০
|
যা
চুষে খাবার যােগ্য
|
চোষ্য।
|
২১১
|
যা
চেটে খাবার যােগ্য
|
লেহ্য।
|
২১২
|
যা
জল দেয়
|
জলদ
(মেঘ)
|
২১৩
|
যা
ধারণ বা পােষণ করে
|
ধর্ম।
|
২১৪
|
যা
নিজের দ্বারা অর্জিত
|
স্বােপার্জিত
|
২১৫
|
যা
পান করার যােগ্য
|
পেয়।
|
২১৬
|
যা
পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে
|
দেদীপ্যমান
|
২১৭
|
যা
পুনঃ পুনঃ দুলছে
|
দোদুল্যমান
|
২১৮
|
যা
পূর্বে কখনাে হয় নি
|
অভূতপূর্ব
|
২১৯
|
যা
পূর্বে চিন্তা করা যায় নি
|
অচিন্তিতপূর্ব
|
২২০
|
যা
প্রকাশ করা হয় নি
|
অব্যক্ত
|
২২১
|
যা
প্রতিরােধ করা যায় না
|
অপ্রতিরোধ্য।
|
২২২
|
যা
প্রমাণ করা যায় না
|
অপ্রমেয়
|
২২৩
|
যা
বচন / বাক্যে প্রকাশ যোগ্য নয়
|
অনির্বচনীয়
|
২২৪
|
যা
বলা হচ্ছে
|
বক্ষ্যমাণ
|
২২৫
|
যা
বহন করা হচ্ছে
|
নীয়মান
|
২২৬
|
যা
বিক্রয় করার যোগ্য
|
বিক্রেয়
|
২২৭
|
যা
মাটি ভেদ করে ওঠে
|
উদ্ভিদ।
|
২২৮
|
যা
মুছে ফেলা যায় না
|
দুর্মোচ্য
|
২২৯
|
যা
শল্য-ব্যথা দূরীকৃত করে
|
বিশল্যকরণী
|
২৩০
|
যা
সহজে জানা যায় না
|
দুয়ে
।
|
২৩১
|
যার
অর্থ নেই
|
অর্থহীন
|
২৩২
|
যার
ঈহা (চেষ্টা) নেই
|
নিরীহ
|
২৩৩
|
যার
কোনো তিথি নেই
|
অতিথি
|
২৩৪
|
যার
চারদিকে স্থল
|
হ্রদ
|
২৩৫
|
যার
দাড়ি গোঁফ উঠে নি
|
অজাতশত্রু
|
২৩৬
|
যার
দুই দিক বা চার দিকে জল
|
দ্বীপ
|
২৩৭
|
যার
দুটি মাত্র দাঁত
|
দ্বিরদ
(হাতি)
|
২৩৮
|
যার
দুবার জন্ম হয়
|
দ্বিজ
|
২৩৯
|
যার
দুহাত সমান চলে
|
সব্যসাচী
|
২৪০
|
যার
পুত্র নেই
|
অপুত্রক
|
২৪১
|
যার
পূর্বজন্মের কথা স্মরণ আছে
|
জাতিস্মর
|
২৪২
|
যার
বরাহের (শূকর) মতাে খুর
|
বরাখুরে
|
২৪৩
|
যার
বেশবাস সংবৃত নয়
|
অসংবৃত
|
২৪৪
|
যার
শুভ ক্ষণে জন্ম
|
ক্ষণজন্মা
|
২৪৫
|
যিনি
অতিশয় হিসাবি
|
পাটোয়ারি
|
২৪৬
|
যুদ্ধ
থেকে যে বীর পালায় না
|
সংশপ্তক
|
২৪৭
|
যুদ্ধে
স্থির থাকেন যিনি
|
যুধিষ্ঠির
|
২৪৮
|
যে
(পুরুষ) দ্বার পরিগ্রহ করে নি
|
অকৃতদার
|
২৪৯
|
যে
(পুরুষ) দ্বার পরিগ্রহ করেছে
|
কৃতদার
|
২৫০
|
যে
(পুরুষ) প্রথম স্ত্রী জীবিত থাকতে দ্বিতীয় দার পরিগ্রহ করেছে
|
অধিবেত্তা
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা এক কথায়
প্রকাশ: ২৫১-৩০০
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
২৫১
|
যে
অগ্র-পশ্চাৎ চিন্তা না-করে কাজ করে
|
অবিমৃশ্যকারী
|
২৫২
|
যে
অন্য দিকে মন দেয় না
|
অনন্যমনা
|
২৫৩
|
যে
অপরের লেখা চুরি করে নিজনামে চালায়
|
কুম্ভীলক
|
২৫৪
|
যে
আকৃষ্ট হচ্ছে
|
কৃষ্যমাণ
|
২৫৫
|
যে
আপনাকে কৃতার্থ মনে করে
|
কৃতার্থম্মন্য
|
২৫৬
|
যে
আপনাকে পণ্ডিত মনে করে
|
পণ্ডিতম্মন্য
|
২৫৭
|
যে
আপনাকে হত্যা করে
|
আত্মঘাতী
|
২৫৮
|
যে
আলোতে কুমুদ ফোটে
|
কৌমুদী
|
২৫৯
|
যে
গমন করে না
|
নগ
পাহাড়)
|
২৬০
|
যে
গাঁজায় নেশা করে
|
গেঁজেল
|
২৬১
|
যে
গাভি প্রসবও করে না, দুধও দেয় না
|
গোবশা।
|
২৬২
|
যে
গৃহের বাইরে রাত্রিযাপন করতে ভালােবাসে
|
বারমুখো
।
|
২৬৩
|
যে
জমিতে দুবার ফসল হয়
|
দো-ফসলি
|
২৬৪
|
যে
জমিতে ফসল জন্মায় না
|
ঊষর
|
২৬৫
|
যে
তির নিক্ষেপে পটু
|
তিরন্দাজ
|
২৬৬
|
যে
দিন তিন তিথির মিলন ঘটে
|
ত্র্যহস্পর্শ
|
২৬৭
|
যে
নারী (বা গাভী) দুগ্ধবতী
|
পয়স্বিনী
|
২৬৮
|
যে
নারী অঘটন ঘটাতে পারদর্শী
|
অঘটনঘটনপটিয়সী
|
২৬৯
|
যে
নারী অতি উজ্জ্বল ও ফর্সা
|
মহাশ্বেতা
|
২৭০
|
যে
নারী অপরের দ্বারা প্রতিপালিতা
|
পরভৃতা
বা পরভৃতিকা
|
২৭১
|
যে
নারী আনন্দ দান করে
|
বিনোদিনী
|
২৭২
|
যে
নারী একবার সন্তান প্রসব করেছে
|
কাকবন্ধ্যা
|
২৭৩
|
যে
নারী কহলপ্রিয়
|
খাপ্তানী
|
২৭৪
|
যে
নারী চিত্রে অর্পিতা বা নিবদ্ধা
|
চিত্রার্পিতা
|
২৭৫
|
যে
নারী দেহ সৌষ্ঠব সম্পন্না
|
অঙ্গনা
|
২৭৬
|
যে
নারী পূর্বে অন্যের স্ত্রী ছিল
|
অন্যপূর্বা
|
২৭৭
|
যে
নারী প্রিয় বাক্য বলে
|
প্রিয়ংবদা
|
২৭৮
|
যে
নারী বার (সমূহ) গামিনী
|
বারাঙ্গনা।
|
২৭৯
|
যে
নারী বীর
|
বীরাঙ্গনা
|
২৮০
|
যে
নারী শিশুসন্তানসহ বিধবা
|
বালপুত্রিকা
|
২৮১
|
যে
নারী সাগরে বিচরণ করে
|
সাগরিকা
|
২৮২
|
যে
নারী সুন্দরী
|
রামা
|
২৮৩
|
যে
নারী সূর্যকে দেখে না (অন্তঃপুরে থাকে)
|
অসূর্যম্পশ্যা
|
২৮৪
|
যে
নারী স্বয়ং পতি বরণ করে
|
স্বয়ংবরা
|
২৮৫
|
যে
নারীর (মেয়ের বিয়ে হয় নি
|
কুমারী
|
২৮৬
|
যে
নারীর অসূয়া (হিংসা) নেই
|
অনসূয়া
|
২৮৭
|
যে
নারীর দুটি মাত্র পুত্র
|
দ্বিপুত্রিকা।
|
২৮৮
|
যে
নারীর নখ শূৰ্পের (কুলা) মত
|
শূর্পণখা
|
২৮৯
|
যে
নারীর পঞ্চ স্বামী
|
পঞ্চভর্তকা
|
২৯০
|
যে
নারীর বিয়ে হয় না
|
অনূঢ়া(আইবুড়ো
অর্থে)
|
২৯১
|
যে
নারীর বিয়ে হয়েছে
|
ঊঢ়া
|
২৯২
|
যে
নারীর সতীন/শত্রু নেই
|
নিঃসপ্ত
|
২৯৩
|
যে
নারীর সন্তান হয় না
|
বন্ধ্যা
|
২৯৪
|
যে
নারীর সম্প্রতি বিয়ে হয়েছে
|
নবাঢ়ো।
|
২৯৫
|
যে
নারীর সহবাসে মৃত্যু হয়
|
বিষকন্যকা
|
২৯৬
|
যে
নারীর স্বামী (ভর্তা) বিদেশে থাকে
|
প্রোষিতভর্তৃকা
|
২৯৭
|
যে
নারীর স্বামী ও পুত্র জীবিত
|
বীরা
বা পুরন্ধ্রী
|
২৯৮
|
যে
নারীর স্বামী ও পুত্র মৃত
|
অবীরা
|
২৯৯
|
যে
নারীর স্বামী দ্বিতীয় বিয়ে করেছে
|
বা
অধিবিন্না
|
৩০০
|
যে
নারীর হাসি কুটিলতাবর্জিত
|
শুচিস্মিতা
|
সৌমিত্র শেখর ও বিভিন্ন চাকরির পরীক্ষায়
আসা এক কথায় প্রকাশ: ৩০১-৩৭৬
ক্রম
|
বর্ধিত
রূপ
|
এক
কথায় প্রকাশ
|
৩০১
|
যে
নারীর হাসি সুন্দর
|
সুস্মিতা
|
৩০২
|
যে
পরের গুণেও দোষ ধরে
|
অসূয়ক
|
৩০৩
|
যে
পুত্রের মাতা কুমারী
|
কানীন
|
৩০৪
|
যে
পুরুষের স্ত্রী বিদেশে থাকে
|
প্রোষিতপত্নীক
বা প্রোষিতভার্য
|
৩০৫
|
যে
বিদ্যা লাভ করেছে
|
কৃতবিদ্য
|
৩০৬
|
যে
বৃক্ষের ফল হয় কিন্তু ফুল হয় না
|
বনস্পতি
|
৩০৭
|
যে
মেঘে প্রচুর বৃষ্টি হয়
|
সংবর্ত
|
৩০৮
|
যে
মেয়ের বয়স দশ বৎসর
|
কন্যকা।
|
৩০৯
|
যে
রূপ ইচ্ছা
|
যদৃচ্ছা
|
৩১০
|
যে
সন্তান পিতার মৃত্যুর পর জন্মে
|
মরণোত্তরজাতক
|
৩১১
|
যে
সব গাছ থেকে ঔষধ প্রস্তুত হয়
|
ঔষধি।
|
৩১২
|
যে
সমাজের (বর্ণের) অন্তদেশে জন্মে
|
অন্ত্যজ
|
৩১৩
|
যে
সর্বত্র গমন করে
|
সর্বগ
|
৩১৪
|
যে
সুপথ থেকে কুপথে যায়
|
উন্মার্গগামী
|
৩১৫
|
যেখানে
মৃতজন্তু ফেলা হয়
|
ভাগাড়
/ উপশল্য
|
৩১৬
|
যে-শিশু
আটমাসে জন্মগ্রহণ করেছে
|
আটাসে
|
৩১৭
|
রক্ত
বর্ণ পদ্ম
|
কোকনদ
|
৩১৮
|
রমণের
ইচ্ছা
|
রিরংসা
|
৩১৯
|
রাজহাঁস
(পক্ষীর) কর্কশ ডাক
|
ক্রেঙ্কার
|
৩২০
|
রাত্রিকালীন
যুদ্ধ
|
সৌপ্তিক
|
৩২১
|
রাত্রির
তিনভাগ একত্রে
|
ত্রিযামা
|
৩২২
|
রাত্রির
প্রথম ভাগ
|
পূর্বরাত্র
|
৩২৩
|
রাত্রির
মধ্যভাগ
|
মহানিশা
|
৩২৪
|
রাত্রির
শেষভাগ
|
পররাত্র
|
৩২৫
|
রাহ
বা রাস্তায় ডাকাতি
|
রাহাজানি
|
৩২৬
|
রােদে
শুকোনাে আম
|
আমশি
|
৩২৭
|
রেশম
দিয়ে নির্মিত
|
রেশমি
|
৩২৮
|
লবণ
কম দেওয়া হয়েছে এমন
|
আলুনি
|
৩২৯
|
লাফিয়ে
চলে যে
|
প্লবগ
(ব্যাঙ/বানর)।
|
৩৩০
|
শত্রুকে
জয় করেন যিনি
|
পরঞ্জয়
বা শত্রুজিৎ
|
৩৩১
|
শত্রুকে
হত্যা করেন যিনি
|
শত্রুঘ্ন
।
|
৩৩২
|
শোনামাত্র
যার মনে থাকে
|
শ্রুতিধর
|
৩৩৩
|
শুকনো
পাতার শব্দ
|
মর্মর।
|
৩৩৪
|
ষাট
বছর পূর্ণ হওয়ার উৎসব
|
হীরক
জয়ন্তী
|
৩৩৫
|
সকলের
জন্য হিতকর বা মঙ্গলজনক
|
সর্বজনীন
|
৩৩৬
|
সদ্য
দোহনকৃত উষ্ণ দুধ
|
ধাররাষ্ণ
|
৩৩৭
|
সব
কিছু সহ্য করেন যিনি
|
সর্বংসহা
|
৩৩৮
|
সমুদ্র
থেকে হিমালয় পর্যন্ত
|
আসমুদ্রহিমাচল
|
৩৩৯
|
সমুদ্রের
ঢেউ
|
ঊর্মি।
|
৩৪০
|
সমুদ্রের
ঢেউয়ের শব্দ
|
কল্লোল
|
৩৪১
|
সরোবরে
জন্যে যা
|
সরোজ
|
৩৪২
|
সর্বত্র
গমন করেন যিনি
|
সর্বগ
|
৩৪৩
|
সাপের
খােলস
|
নিমোক
বা কধুক
|
৩৪৪
|
সিংহের
নাদ (ডাক)
|
হুঙ্কার
|
৩৪৫
|
সূর্যের
ভ্রমণপথের অংশ বা পরিমাণ
|
অয়নাংশ
|
৩৪৬
|
সূর্যোদয়
থেকে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত
|
সাবন
|
৩৪৭
|
সূর্যোদয়ের
অব্যবহিত পূর্ববর্তী দুই দণ্ডকাল
|
ব্রাহ্মমুহূর্ত
|
৩৪৮
|
সৃষ্টি
করার ইচ্ছা
|
সিসৃক্ষা
|
৩৪৯
|
সৃষ্টিকর্তার
অস্তিত্বে বিশ্বাস নাই যার
|
নাস্তিক
|
৩৫০
|
সেবা
করার ইচ্ছা
|
শুশ্রুষা
|
৩৫১
|
সৈনিকদলের
বিশ্রাম শিবির
|
স্কন্দাবার
|
৩৫২
|
স্তন্য
পান করে যে
|
স্তন্যপায়ী।
|
৩৫৩
|
স্বপ্নে
(ঘুমে) শিশুর স্বগত হাসি-কান্না
|
দেয়ালা
|
৩৫৪
|
স্বমত
অন্যের উপর চাপিয়ে দেয় যে
|
স্বৈরাচারী
|
৩৫৫
|
স্বাদ
গ্রহণ করা হয়েছে এমন
|
স্বাদিত
|
৩৫৬
|
স্বামীর
চিতায় পুড়ে মরা
|
সহমরণ
|
৩৫৭
|
স্বার্থের
জন্য অন্যায় অর্থ প্রদান (ঘুষ)
|
উপদা
|
৩৫৮
|
স্মরণের
যোগ্য
|
স্মরণাই
|
৩৫৯
|
হরিণের
চর্ম
|
অজিন
|
৩৬০
|
হরিণের
চর্মের আসন
|
অজিনাসন
|
৩৬১
|
হরেক
রকম বলে যে
|
হরবোলা
|
৩৬২
|
হস্ত,
অশ্ব, রথ, পদাতিকের সমাহার
|
চতুরঙ্গ
|
৩৬৩
|
হাতির
ডাক
|
বৃংহণ
বা বৃংহিত
|
৩৬৪
|
হাতির
পিঠে আরোহী বসার স্থান
|
হাওদা
|
৩৬৫
|
হাতির
শাবক (বাচ্চা)
|
করভ
|
৩৬৬
|
হাতের
কজি
|
মণিবন্ধ
|
৩৬৭
|
হাতের
কজি থেকে আঙুলের ডগা পর্যন্ত
|
পাণি
|
৩৬৮
|
হাতের
কনুই থেকে কজি পর্যন্ত অংশ
|
প্রকোষ্ঠ
|
৩৬৯
|
হাতের
চতুর্থ আঙুল
|
অনামিকা।
|
৩৭০
|
হাতের
তৃতীয় আঙুল
|
মধ্যমা।
|
৩৭১
|
হাতের
তেলো বা তালু
|
করতল।
|
৩৭২
|
হাতের
দ্বিতীয় আঙুল
|
তর্জনী।
|
৩৭৩
|
হাতের
পঞ্চম আঙুল
|
কনিষ্ঠা
।
|
৩৭৪
|
হাতের
প্রথম আঙুল (বুড়োআঙুল)
|
অঙ্গুষ্ঠ
|
৩৭৫
|
হিত
ইচ্ছা করে যে
|
হিতৈষী
|
৩৭৬
|
হেমন্তকালে
উৎপন্ন ফসল
|
হৈমন্তিক
|
0 coment rios: